1. admin@bbcnewsbangla.com : admin :
  2. Sadiafrin011210@gmail.com : সাদিয়া আফরিন : সাদিয়া আফরিন
  3. infomvaly@gmail.com : সবুজ দাস : সবুজ দাস
  4. engr.mahadiviruss@gmail.com : Mahadi Hasan : Mahadi Hasan
বৃহস্পতিবার, ০৩ ডিসেম্বর ২০২০, ০৪:৩৭ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
***পরীক্ষামূলক সম্প্রচার*** বাংলাদেশের সকল যায়গা থেকেই শিক্ষানবিশ সাংবাদিক নেওয়া হচ্ছে, যারা আগ্রহী তারা ছবি, ভোটার আইডি কার্ড, মোবাইল নাম্বার সহ বায়োডাটা পাঠান infomvaly@gmail.com
প্রধান খবর
করোনা ভাইরাস সনাক্তকরণ এর গণস্বাস্থ্য কেন্দ্রের কিট প্রস্তুত। | BBC NEWS BANGLA এবার নুসরাত ফারিয়ার অর্ধনগ্ন ছবি ফাঁস, ভক্তদের তোলপাড় | BBC NEWS BANGLA অভিনেত্রীকে অশ্লীলভাবে ধর্ষণের হুমকি, অতঃপর… | BBC NEWS BANGLA দ্বিতীয় বিয়ে করেও সাবেক স্বামীকে সময় দিচ্ছেন অভিনেত্রী! | BBC NEWS BANGLA রোহিঙ্গা সংকট সমাধানে জাতিসংঘ প্রস্তাবের পক্ষে ১৩২ দেশ, ভোট দেয়নি ভারত, বিপক্ষে চীন | BBC NEWS BANGLA সাকিবকে হত্যার হুমকিদাতা গ্রেফতার | BBC NEWS BANGLA অটোপাস নয়, পরীক্ষা দিতে আগ্রহী শিক্ষার্থীরা | BBC NEWS BANGLA একি হাল অপু-নিরবের! | BBC NEWS BANGLA মানি লন্ডারিং মামলায় গ্রেফতার দেখানো হলো সম্রাটকে | BBC NEWS BANGLA এএসপি আনিসুল করিমের মৃত্যুর ঘটনায় মামলা | BBC NEWS BANGLA রায়হান হত্যা মামলায় এসআই আকবর ৭ দিনের রিমান্ডে | BBC NEWS BANGLA অবৈধ হ্যান্ডসেট বন্ধে ৩০ কোটি টাকায় প্রযুক্তি কিনছে বিটিআরসি | BBC NEWS BANGLA থাইল্যান্ডে সেলিম প্রধানের ‘৭ কোম্পানি’ | BBC NEWS BANGLA পুরুষরা বয়স ধরে রাখতে যা করবেন | BBC NEWS BANGLA উৎসবের মরসুমে সঙ্গীর মনে আলো জ্বালতে যা যা করতেই হবে | BBC NEWS BANGLA আবারও বাড়ছে স্বর্ণের দাম! | BBC NEWS BANGLA জুয়া খেলায় বিপাকে তামান্না! | BBC NEWS BANGLA কমলা হ্যারিসকে নিয়ে ১১ বছর আগে মল্লিকা যা বলেছিলেন | BBC NEWS BANGLA আওয়ামী লীগ জনগণের মন জয় করেই ক্ষমতায় এসেছে : কাদের | BBC NEWS BANGLA রায়হান হত্যা : এসআই আকবর গ্রেফতার | BBC NEWS BANGLA রোহিঙ্গা দম্পতির বাসা থেকে কোটি টাকা উদ্ধার | BBC NEWS BANGLA

করোনা ভ্যাকসিন মানবদেহে প্রয়োগ

  • শুক্রবার, ২৪ এপ্রিল, ২০২০
  • ৪৭ বার পড়া হয়েছে

আন্তর্জাতিক ডেস্ক : ইংল্যান্ডের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের একদল বিজ্ঞানীর তৈরি করোনা ভাইরাসের ভ্যাকসিন মানবদেহে প্রয়োগ করা হয়েছে। ইউরোপ মহাদেশে এই প্রথম করোনা ভাইরাসের কোন ভ্যাকসিন মানবদেহে পরীক্ষারমূলক প্রয়োগ করা হল। খবর বিবিসি।

ভ্যাকসিনটি পরীক্ষার জন্য ৮শ’ জন স্বেচ্ছাসেবক নিয়োগ করা হয়। গতকাল বৃহস্পতিবার (২৩ এপ্রিল) দুই জনের শরীরের প্রথম প্রয়োগ করা হয় এ ভ্যাকসিন। এখন এ দুজনকে পর্যবেক্ষণে রাখবেন বিজ্ঞানীরা। আগামী মে মাস নাগাদ আরও ৫ হাজার স্বেচ্ছাসেবীর শরীরের প্রয়োগ করা হবে।

বৃহস্পতিবার দুজন ভ্যাকসিন গ্রহণকারীর একজন এলিসা গ্রানাতো বিবিসিকে বলেন, আমি নিজে একজন বিজ্ঞানী। তাই আমি বৈজ্ঞানিক এ কর্মকাণ্ডকে সাহায্য করতেই ভ্যাকসিনটি নিতে রাজি হয়েছি।

অক্সফোর্ড ইউনিভার্সিটির ভ্যাকসিনোলজির অধ্যাপক সারাহ গিলবার্ট এই পরীক্ষা পর্বের নেতৃত্ব দিচ্ছেন। তিনি বিবিসিকে বলেন, ভ্যাকসিনটি মাত্র তিন মাসেরও কম সময়ে অক্সফোর্ড ইউনিভার্সিটির একটি দল প্রস্তুত করেছে। ব্যক্তিগতভাবে আমি এই ভ্যাকসিনটির সফলতার ব্যাপারে প্রচণ্ড আত্মবিশ্বাসী।

তিনি বলেন, এখন অবশ্যই আমরা এটি পরীক্ষা করব। মানব শরীরের কীভাবে কাজ করে সেই তথ্য আমরা সংগ্রহ করব। সবার জন্য ব্যবহার নিশ্চিত করতে আগে আমরা করোনা ভাইরাসে আক্রান্ত কিছু রোগীর শরীরের এটি প্রয়োগ করবো এবং জানবো এটি কতটুকু কার্যকর।

এর আগে যুক্তরাজ্যের স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হেনকক ভ্যাকসিনটির ব্যাপারে বলেন, ভ্যাকসিন তৈরির প্রক্রিয়াটি হলো- একটি ‘ট্রায়াল এন্ড অ্যারর’ প্রক্রিয়া। বারবার পরীক্ষা করে ভুলগুলো চিহ্নিত করে ভ্যাকসিন নিখুঁত করা হয়। এটাই হলো ভ্যাকসিন তৈরির নিয়ম।

অক্সফোর্ড ইউনিভারসিটির এ বৈজ্ঞানিক দলের জন্য ২ কোটি পাউন্ড বরাদ্দ করার ঘোষণাও দেন তিনি।

করোনার এই ভ্যাকসিন নিয়ে অক্সফোর্ডের বিজ্ঞানীরা খুবই আশাবাদী। অধ্যাপক গিলবার্ট জানিয়েছেন, ভ্যাকসিনটির সফলতার ব্যাপারে তিনি ৮০ ভাগ আশাবাদী। ইতিমধ্যে এই ভ্যাকসিনটি প্রাণীদেহে প্রয়োগ করে দারুণ ফল পেয়েছেন বলে দাবি করেছেন বিজ্ঞানীরা। এবার মানবদেহে প্রয়োগ করে ইতিবাচক ফল আসলে প্রাথমিকভাবে এ ভ্যাকসিনের ১০ লাখ ডোজ বানাবে অক্সফোর্ড। কয়েক মাসের মধ্যেই এই ভ্যাকসিনের মাধ্যমে লাখ লাখ মানুষের জীবন বাঁচবে বলে আশা করা হচ্ছে।

উল্লেখ্য, চীনের উহান থেকে গত ডিসেম্বরে করোনা ভাইরাসের প্রাদুর্ভাব। এরপর চার মাসে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১ লাখ ৯০ হাজার ৬৩৫ জন। গত ২৪ ঘণ্টায় ৬ হাজার ৬০১ জনের মৃত্যু হয়েছে।

বিশ্বজুড়ে আক্রান্তের সংখ্যা ২৭ লাখ ১৮ হাজার ১৩৯ জন। গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছে ৮৫ হাজার ২১ জন। এ পর্যন্ত সুস্থ হয়েছে ৭ লাখ ৪৫ হাজার ৫০০ জন।

বর্তমানে বিশ্বে ১৭ লাখ ৮২ হাজার ৪ জন শনাক্ত রোগী রয়েছে। তাদের মধ্যে ১৭ লাখ ২৩ হাজার ৩২৫ জন চিকিৎসাধীন, যাদের অবস্থা স্থিতিশীল। আর ৫৮ হাজার ৬৭৯ জনের অবস্থা গুরুতর, যাদের অধিকাংশই আইসিউতে রয়েছে।

বিজ্ঞাপন

ভাইরাসটি চীন থেকে ছড়ালেও বর্তমানে সবচেয়ে খারাপ অবস্থা যুক্তরাষ্ট্রে। দেশটিতে মোট আক্রান্ত ৮ লাখ ৮০ হাজার ২০৪, মারা গেছে ৪৯ হাজার ৮৪৫ জন। এখন পর্যন্ত করোনায় সর্বোচ্চ মৃত্যু এবং আক্রান্ত যুক্তরাষ্ট্রে।

এছাড়া স্পেনে আক্রান্ত ২ লাখ ১৩ হাজার ২০৪, মারা গেছে ২২ হাজার ১৫৭ জন। ইতালিতে আক্রান্ত ১ লাখ ৮৯ হাজার ৯৭৩, মারা গেছে ২৫ হাজার ৫৪৯ জন। ফ্রান্সে আক্রান্ত ১ লাখ ৫৮ হাজার ১৮৩, মারা গেছে ২১ হাজার ৮৫৬ জন। জার্মানিতে আক্রান্ত ১ লাখ ৫৩ হাজার ১২৯, মারা গেছে ৫ হাজার ৫৭৫ জন। যুক্তরাজ্যে আক্রান্ত ১ লাখ ৩৮ হাজার ৭৮, মারা গেছে ১৮ হাজার ৭৩৮ জন। তুরস্কে আক্রান্ত ১ লাখ ১ হাজার ৭৯০, মারা গেছে ২ হাজার ৪৯১ জন। ইরানে আক্রান্ত ৮৭ হাজার ২৬, মারা গেছে ৫ হাজার ৪৮১ জন। চীনে আক্রান্ত ৮২ হাজার ৮০৪, মারা গেছে ৪ হাজার ৬৩২ জন। ব্রাজিলে আক্রান্ত ৪৯ হাজার ৪৯২, মারা গেছে ৩ হাজার ৩১৩ জন। বেলজিয়ামে আক্রান্ত ৪২ হাজার ৭৯৭, মারা গেছে ৬ হাজার ৪৯০ জন। কানাডাতে আক্রান্ত ৪২ হাজার ১১০, মারা গেছে ২ হাজার ১৪৭ জন। নেদারল্যান্ডসে আক্রান্ত ৩৫ হাজার ৭২৯, মারা গেছে ৪ হাজার ১ ৭৭ জন। সুইজারল্যান্ডে আক্রান্ত ২৮ হাজার ৪৯৬, মারা গেছে ১ হাজার ৫৪৯ জন। সুইডেনে আক্রান্ত ১৬ হাজার ৭৫৫, মারা গেছে ২ হাজার ২১ জন। মেক্সিকোতে আক্রান্ত ১১ হাজার ৬৩৩, মারা গেছে ১ হাজার ৬৯ জন।

ভারতে আক্রান্ত ২৩ হাজার ৩৯, মারা গেছে ৭২১ জন। পাকিস্তানে আক্রান্ত ১১ হাজার ৫৭, মারা গেছে ২৩৫ জন। বাংলাদেশে আক্রান্ত ৪ হাজার ১৮৬, মারা গেছে ১২৭ জন।

এ রোগের কোনো উপসর্গ যেমন জ্বর, গলা ব্যথা, শুকনো কাশি, শ্বাসকষ্ট, শ্বাসকষ্টের সঙ্গে কাশি, এর কারণে স্বাদ ও গন্ধের অনুভূতিও কাজ না করতে পারে তাই এগুলো দেখা দিলে চিকিৎসকের পরামর্শ নিতে হবে। জনবহুল স্থানে চলাফেরার সময় মাস্ক ব্যবহার করতে হবে। বাড়িঘর পরিষ্কার রাখতে হবে। বাইরে থেকে ঘরে ফিরে এবং খাবার আগে সাবান দিয়ে হাত পরিষ্কার করতে হবে। খাবার ভালোভাবে সিদ্ধ করে খেতে হবে।

সুত্র- প্রাইম নিউজ

ভালো লাগলে এই পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই কেটাগরির আরো খবর

Categories

© BBCNewsbangla All rights reserved © 2020. প্রবেশকরুন
Theme Customized By BreakingNews