1. admin@bbcnewsbangla.com : admin :
  2. Sadiafrin011210@gmail.com : সাদিয়া আফরিন : সাদিয়া আফরিন
  3. infomvaly@gmail.com : সবুজ দাস : সবুজ দাস
  4. engr.mahadiviruss@gmail.com : Mahadi Hasan : Mahadi Hasan
বুধবার, ২৫ নভেম্বর ২০২০, ০২:৩১ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
***পরীক্ষামূলক সম্প্রচার*** বাংলাদেশের সকল যায়গা থেকেই শিক্ষানবিশ সাংবাদিক নেওয়া হচ্ছে, যারা আগ্রহী তারা ছবি, ভোটার আইডি কার্ড, মোবাইল নাম্বার সহ বায়োডাটা পাঠান infomvaly@gmail.com
প্রধান খবর
করোনা ভাইরাস সনাক্তকরণ এর গণস্বাস্থ্য কেন্দ্রের কিট প্রস্তুত। | BBC NEWS BANGLA এবার নুসরাত ফারিয়ার অর্ধনগ্ন ছবি ফাঁস, ভক্তদের তোলপাড় | BBC NEWS BANGLA অভিনেত্রীকে অশ্লীলভাবে ধর্ষণের হুমকি, অতঃপর… | BBC NEWS BANGLA দ্বিতীয় বিয়ে করেও সাবেক স্বামীকে সময় দিচ্ছেন অভিনেত্রী! | BBC NEWS BANGLA রোহিঙ্গা সংকট সমাধানে জাতিসংঘ প্রস্তাবের পক্ষে ১৩২ দেশ, ভোট দেয়নি ভারত, বিপক্ষে চীন | BBC NEWS BANGLA সাকিবকে হত্যার হুমকিদাতা গ্রেফতার | BBC NEWS BANGLA অটোপাস নয়, পরীক্ষা দিতে আগ্রহী শিক্ষার্থীরা | BBC NEWS BANGLA একি হাল অপু-নিরবের! | BBC NEWS BANGLA মানি লন্ডারিং মামলায় গ্রেফতার দেখানো হলো সম্রাটকে | BBC NEWS BANGLA এএসপি আনিসুল করিমের মৃত্যুর ঘটনায় মামলা | BBC NEWS BANGLA রায়হান হত্যা মামলায় এসআই আকবর ৭ দিনের রিমান্ডে | BBC NEWS BANGLA অবৈধ হ্যান্ডসেট বন্ধে ৩০ কোটি টাকায় প্রযুক্তি কিনছে বিটিআরসি | BBC NEWS BANGLA থাইল্যান্ডে সেলিম প্রধানের ‘৭ কোম্পানি’ | BBC NEWS BANGLA পুরুষরা বয়স ধরে রাখতে যা করবেন | BBC NEWS BANGLA উৎসবের মরসুমে সঙ্গীর মনে আলো জ্বালতে যা যা করতেই হবে | BBC NEWS BANGLA আবারও বাড়ছে স্বর্ণের দাম! | BBC NEWS BANGLA জুয়া খেলায় বিপাকে তামান্না! | BBC NEWS BANGLA কমলা হ্যারিসকে নিয়ে ১১ বছর আগে মল্লিকা যা বলেছিলেন | BBC NEWS BANGLA আওয়ামী লীগ জনগণের মন জয় করেই ক্ষমতায় এসেছে : কাদের | BBC NEWS BANGLA রায়হান হত্যা : এসআই আকবর গ্রেফতার | BBC NEWS BANGLA রোহিঙ্গা দম্পতির বাসা থেকে কোটি টাকা উদ্ধার | BBC NEWS BANGLA

বাবার পাশে চিরঘুমে শায়িত নাসিম | BBC NEWS BANGLA

  • রবিবার, ১৪ জুন, ২০২০
  • ৩৩ বার পড়া হয়েছে

ঢাকা : জাতীয় ৪ নেতার একজন শহীদ ক্যাপ্টেন এম মনসুর আলীর সন্তান, আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য, কেন্দ্রীয় ১৪ দলের মুখপাত্র ও সাবেক স্বাস্থ্যমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ নাসিমকে বাবার কবরের পাশে চিরঘুমে শায়িত করা হয়েছে।

রবিবার (১৪ জুন) সকাল সাড়ে ১০টার দিকে রাজধানীর বনানী কবরস্থান মসজিদে করোনা ভাইরাসের কারণে স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব মেনে এই বর্ষীয়ান নেতার দ্বিতীয় নামাজে জানাজা অনুষ্ঠিত হয়।

জানাজায় উপস্থিত ছিলেন মোহাম্মদ নাসিমের দুই ছেলে তানভীর শাকিল জয় এবং তন্ময়। এছাড়াও আওয়ামী লীগ নেতাদের মধ্যে উপস্থিত ছিলেন- আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক, আব্দুল মতিন খসরু, অ্যাডভোকেট জাহাঙ্গীর কবির নানক, আব্দুর রহমান, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ, আ ফ ম বাহাউদ্দিন নাছিম, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, উপ-দফতর সম্পাদক সায়েম খান, সদস্য মোস্তফা জালাল মহিউদ্দিন, রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজনসহ ১৪ দলের শরিক ওয়ার্কার্স পার্টি জাসদ, সাম্যবাদী দল, গণতন্ত্র পার্টিসহ বিভিন্ন দলের প্রতিনিধি ও নেতারা।

এছাড়াও জানাজায় শরিক হন ঢাকা মহানগর আওয়ামী লীগ উত্তর ও দক্ষিণ, সহযোগী সংগঠন যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, কৃষক লীগ, শ্রমিক লীগ ছাত্রলীগসহ অন্যান্য অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতারা। একজন মুক্তিযোদ্ধা হিসেবে এই বীর মুক্তিযোদ্ধার প্রতি শেষ শ্রদ্ধা জানাতে অসুস্থ শরীরেও বনানী কবরস্থানে ছুটে যেতে দেখা যায় গণস্বাস্থ্য কেন্দ্রের প্রধান ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরীকে।

মরহুমের পরিবারের পক্ষে নামাজে জানাজায় পিতার আত্মার শান্তির জন্য দোয়া কামনা করেন মোহাম্মদ নাসিমের বড় ছেলে তানভীর শাকিল জয়।

নামাজে জানাজার পর বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ নাসিমকে ঢাকা জেলা প্রশাসনের পক্ষ থেকে একটি চৌকষ দল গার্ড অফ অনার প্রদান করেন। এরপর মরহুমের জানাজায় শ্রদ্ধা নিবেদন শুরু হয়। প্রথমে রাষ্ট্রপতির পক্ষে সামরিক সচিব মরহুমের কফিনে শ্রদ্ধা নিবেদন করে। এরপর প্রধানমন্ত্রীর পক্ষে সামরিক সচিব শ্রদ্ধা নিবেদন করে। এরপর বাংলাদেশ আওয়ামী লীগের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করা হয়। আওয়ামী লীগের শ্রদ্ধা নিবেদনের পর কেন্দ্রীয় ১৪ দলের পক্ষ থেকে শ্রদ্ধা জানানো হয়।

এরপর একে একে ঢাকা মহানগর আওয়ামী লীগ উত্তর-দক্ষিণ, সহযোগী সংগঠন ও ভ্রাতৃপ্রতিম সংগঠন, ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন, গাজীপুর সিটি করপোরেশনের মেয়রের পক্ষ থেকে শ্রদ্ধা জানানো হয়।

জানাজা শেষে আওয়ামী লীগের রাজনীতিতে রাজপথের আন্দোলন-সংগ্রামের দীর্ঘ পথচলার এই বিশ্বস্ত ও আদর্শিক অগ্রসেনানীকে বাবা জাতীয় নেতা শহীদ ক্যাপ্টেন এম মনসুর আলীর কবরের পাশে দাফন করা হয়।

এর আগে সকাল সাড়ে ৯টায় রাজধানীর ধানমন্ডিস্থ সোবহানবাগ মসজিদে তুখোর এই রাজনীতিকের প্রথম নামাজে জানাজা অনুষ্ঠিত হয়।

টানা ৮ দিন লাইফ সাপোর্টে থাকার পর গতকাল শনিবার বেলা ১১টা ১০ মিনিটের দিকে রাজধানীর শ্যামলীর বাংলাদেশ স্পেশাইজড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশ্বস্ত সহযোদ্ধা ও দেশপ্রেমিক রাজনীতিক মোহাম্মদ নাসিম। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭২ বছর। স্ত্রী ও তিন সন্তান রেখে গেছেন।

এর আগে গত ১ জুন শ্বাসকষ্ট নিয়ে রাজধানীর স্পেশালাইজড হাসপাতালে ভর্তির পর নমুনা পরীক্ষায় করোনা ভাইরাস পজিটিভ আসে মোহাম্মদ নাসিমের। এরপর ৮ জুন নমুনা পরীক্ষায় ফলাফল নেগেটিভ আসে। সবশেষ গত বুধবারের পরীক্ষায় আবারও করোনা নেগেটিভ আসে। টানা দুইবারের পরীক্ষায় করোনা নেগেটিভ আসলেও তার শারীরিক অবস্থার কোনও উন্নতি হচ্ছিল না। বরং অবস্থা ক্রমেই খারাপের দিকেই যাচ্ছিল।

এ অবস্থায় ৭২ বছর বয়সী মোহাম্মদ নাসিমকে পরিবারের সদস্যরা সিঙ্গাপুরে পাঠানোর ইচ্ছা পোষণ করলেও তার শারীরিক অবস্থার কারণে শেষ পর্যন্ত সেটি আর সম্ভব হয়নি।

এর আগে গেল করোনা আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তির ৪ দিনের মাথায় গত ৪ জুন নাসিমের ব্রেইন স্ট্রোক হলে পরদিনই তার মস্তিষ্কে অস্ত্রোপচার করা হয়। এরপর থেকেই তিনি লাইফ সাপোর্টে ছিলেন।

অস্ত্রোপচারের পর শারীরিক অবস্থার অবনতি হলে নিবিড় পর্যবেক্ষণে থাকা মোহাম্মদ নাসিমের চিকিৎসায় ১৩ সদস্যের মেডিকেল বোর্ড গঠন করা হয়। গত কয়েকদিন ধরেই চিকিৎসকরা নাসিমের শারীরিক অবস্থা নিয়ে আশঙ্কার প্রকাশ করছিলেন। এরইমধ্যে গেল শুক্রবার নাসিমের সুস্থতা কামনায় দেশবাসীর কাছে দোয়া চায় তার পরিবার।

১৯৭৫ সালের ৩ নভেম্বর কারাগারে নিহত জাতীয় ৪ নেতার একজন শহীদ ক্যাপ্টেন এম মনসুর আলীর ছেলে মোহাম্মদ নাসিম পঞ্চমবারের মতো সংসদে সিরাজগঞ্জের মানুষের প্রতিনিধিত্ব করছিলেন।

১৯৪৮ সালের ২ এপ্রিল সিরাজগঞ্জ জেলার কাজীপুর উপঝেলার বাবা এম মনসুর আলী ও মা মোসাম্মৎ আমেনা মনসুরের ঘরে নাসিমের জন্ম। বাংলাদেশের মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক মনসুর আলী স্বাধীনতা পরবর্তী বঙ্গবন্ধু সরকারের মন্ত্রিসভায় প্রধানমন্ত্রীর দায়িত্বও পালন করেছেন।

মোহাম্মদ নাসিম জগন্নাথ কলেজ (বর্তমানে জগন্নাথ বিশ্ববিদ্যালয়) থেকে রাষ্ট্রবিজ্ঞানে স্নাতক ডিগ্রি নেন। ষাটের দশকে এদেশের ছাত্র আন্দোলনে প্রথম সারির কর্মী নাসিম দেশ স্বাধীন হওয়ার পর ১৯৭৩ সালে যুবলীগের সভাপতিমণ্ডলীর সদস্য হন।

১৯৭৫ এর ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে হত্যার পর কারাগারে পিতা মনসুর আলীসহ জাতীয় চার নেতাকে হত্যা করা হলে আওয়ামী লীগের রাজনীতিতে সক্রিয় হন মোহাম্মদ নাসিম। তখনও তিনি কারাবরণ করেন।

১৯৮৬ সালে প্রথমবার সংসদ সদস্য নির্বাচিত হন নাসিম। তখন সংসদে বিরোধী দলীয় প্রধান হুইপের দায়িত্ব পালন করেন। ওই সময় তিনি ছিলেন আওয়ামী লীগের প্রচার সম্পাদক। এরপর ১৯৯১, ১৯৯৬, ২০০১, ২০১৪ ও ২০১৮ সালে সংসদ সদস্য নির্বাচিত হন তিনি।

১৯৯৬ সালে শেখ হাসিনা সরকার গঠন করার পর ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের দায়িত্ব পান নাসিম। পরের বছরের মার্চেই তাকে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের দায়িত্ব দেন শেখ হাসিনা। ১৯৯৯ সালের ১০ মার্চ পর্যন্ত নাসিম একসঙ্গে দুটি মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করেন। পরে মন্ত্রিসভায় রদবদল করে তাকে স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব দেয়া হয়।

২০০৮ সালে নবম জাতীয় সংসদ নির্বাচনে তৎকালীন ১/১১ সরকারের দেয়া মামলার কারণে মোহাম্মদ নাসিম নির্বাচনে অংশগ্রহণ করতে পারেননি। ওই নির্বাচনে তার বড় ছেলে তানভীর শাকিল জয় দলীয় মনোনয়ন পান। ফলে ২০০৮ সালে আওয়ামী লীগ ক্ষমতায় আসলেও সেবার মন্ত্রিসভায় জায়গা হয়নি নাসিমের। ২০১৪ সালের নির্বাচনে বিজয়ের পর নাসিমকে স্বাস্থ্য মন্ত্রণালয়ের দায়িত্ব দেন শেখ হাসিনা।

একাদশ জাতীয় নির্বাচনের পর আওয়ামী লীগ সরকারের মন্ত্রিসভায় তার নাম আসেনি। তবে তিনি আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও ১৪ দলীয় জোটের অন্যতম মুখপাত্র হিসেবে দায়িত্ব পালন করছিলেন।

 

বিজ্ঞাপনঃ করোনা থেকে বাঁচতে স্যানিটাইজার স্প্রে স্ট্যান্ড ব্যবহার করুন।

সুত্রঃ প্রাইম নিউজ

ভালো লাগলে এই পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই কেটাগরির আরো খবর

Categories

© BBCNewsbangla All rights reserved © 2020. প্রবেশকরুন
Theme Customized By BreakingNews