1. admin@bbcnewsbangla.com : admin :
  2. Sadiafrin011210@gmail.com : সাদিয়া আফরিন : সাদিয়া আফরিন
  3. infomvaly@gmail.com : সবুজ দাস : সবুজ দাস
  4. engr.mahadiviruss@gmail.com : Mahadi Hasan : Mahadi Hasan
বৃহস্পতিবার, ০৩ ডিসেম্বর ২০২০, ০৪:২৫ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
***পরীক্ষামূলক সম্প্রচার*** বাংলাদেশের সকল যায়গা থেকেই শিক্ষানবিশ সাংবাদিক নেওয়া হচ্ছে, যারা আগ্রহী তারা ছবি, ভোটার আইডি কার্ড, মোবাইল নাম্বার সহ বায়োডাটা পাঠান infomvaly@gmail.com
প্রধান খবর
করোনা ভাইরাস সনাক্তকরণ এর গণস্বাস্থ্য কেন্দ্রের কিট প্রস্তুত। | BBC NEWS BANGLA এবার নুসরাত ফারিয়ার অর্ধনগ্ন ছবি ফাঁস, ভক্তদের তোলপাড় | BBC NEWS BANGLA অভিনেত্রীকে অশ্লীলভাবে ধর্ষণের হুমকি, অতঃপর… | BBC NEWS BANGLA দ্বিতীয় বিয়ে করেও সাবেক স্বামীকে সময় দিচ্ছেন অভিনেত্রী! | BBC NEWS BANGLA রোহিঙ্গা সংকট সমাধানে জাতিসংঘ প্রস্তাবের পক্ষে ১৩২ দেশ, ভোট দেয়নি ভারত, বিপক্ষে চীন | BBC NEWS BANGLA সাকিবকে হত্যার হুমকিদাতা গ্রেফতার | BBC NEWS BANGLA অটোপাস নয়, পরীক্ষা দিতে আগ্রহী শিক্ষার্থীরা | BBC NEWS BANGLA একি হাল অপু-নিরবের! | BBC NEWS BANGLA মানি লন্ডারিং মামলায় গ্রেফতার দেখানো হলো সম্রাটকে | BBC NEWS BANGLA এএসপি আনিসুল করিমের মৃত্যুর ঘটনায় মামলা | BBC NEWS BANGLA রায়হান হত্যা মামলায় এসআই আকবর ৭ দিনের রিমান্ডে | BBC NEWS BANGLA অবৈধ হ্যান্ডসেট বন্ধে ৩০ কোটি টাকায় প্রযুক্তি কিনছে বিটিআরসি | BBC NEWS BANGLA থাইল্যান্ডে সেলিম প্রধানের ‘৭ কোম্পানি’ | BBC NEWS BANGLA পুরুষরা বয়স ধরে রাখতে যা করবেন | BBC NEWS BANGLA উৎসবের মরসুমে সঙ্গীর মনে আলো জ্বালতে যা যা করতেই হবে | BBC NEWS BANGLA আবারও বাড়ছে স্বর্ণের দাম! | BBC NEWS BANGLA জুয়া খেলায় বিপাকে তামান্না! | BBC NEWS BANGLA কমলা হ্যারিসকে নিয়ে ১১ বছর আগে মল্লিকা যা বলেছিলেন | BBC NEWS BANGLA আওয়ামী লীগ জনগণের মন জয় করেই ক্ষমতায় এসেছে : কাদের | BBC NEWS BANGLA রায়হান হত্যা : এসআই আকবর গ্রেফতার | BBC NEWS BANGLA রোহিঙ্গা দম্পতির বাসা থেকে কোটি টাকা উদ্ধার | BBC NEWS BANGLA

রাতের আঁধারে ফের ঢাকার পথে পোশাক শ্রমিকরা

  • রবিবার, ২৬ এপ্রিল, ২০২০
  • ৪০ বার পড়া হয়েছে

ছবি ইন্টারনেট

দিনভর পুলিশের বাধার পর রাতের আঁধারে জীবনের ঝুঁকি নিয়ে ঢাকার পথে গার্মেন্টস শ্রমিকরা রওনা হয়েছে।

রোববার সকালে গার্মেন্টস কারখানায় কাজে যোগ না দিলে ‘চাকরি যাওয়ার’ হুমকি আছে বলে জানিয়েছেন বেশ কয়েকজন তৈরিপোশাক শ্রমিক।

শনিবার সকাল থেকেই ময়মনসিংহ থেকে শ্রমিকরা দলে দলে ঢাকায় যাওয়ার চেষ্টা করলেও পুলিশি বাধা মুখে পড়েন তারা।

করোনাভাইরাসের সংক্রমণ রোধে সরকারি সিদ্ধান্তে মার্চের শেষ সপ্তাহ থেকে সব ধরণের গণপরিবহন বন্ধ রয়েছে। তবে জরুরি যানবাহন ছাড়া নিত্য প্রয়োজনীয় পণ্যের সরবরাহ ঠিক রাখতে আনুষ্ঠানিকভাবে চলাচল করছে পণ্যবাহী পরিবহন।

এ মাসের শুরুতে গার্মেন্টস খোলার খবরে ময়মনসিংহসহ দেশের বিভিন্ন জেলা থেকে শতাধিক কিলোমিটারের বেশি পায়ে হেঁটে চাকরি বাঁচাতে কর্মক্ষেত্রে এসেছিলেন দেশের প্রধান বৈদেশিক মুদ্রা উপার্জনকারী কারখানার শ্রমিকরা।

শনিবার সকাল থেকে মধ্যরাত পর্যন্ত ময়মনসিংহ পাটগুদাম ব্রিজ মোড় এলাকায় দেখা যায় ঢাকামুখী গার্মেন্টস কর্মীদের। তবে দিনের বেলা তাদের বাড়ির দিকে ফিরিয়ে দেয় পুলিশ।

তবে গার্মেন্টস শ্রমিকরা ফিরে না গিয়ে চর কালিবাড়ি এলাকায় রাস্তার পাশে অবস্থান করতে থাকেন অনেকেই।

শনিবার রাত ১১টার পর ময়মনসিংহ থেকে ঢাকাগামী কয়েকজন পোশাক শ্রমিকের সঙ্গে কথা হয় বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের।

গার্মেন্টস কর্মী মারুফা আক্তার বলেন, “আমাদের ফোন করে বলা হয়েছে রোববার সকাল ৭টার মধ্যে গার্মেন্টস খুলবে। সকাল ৭টার আগেই কাজে যোগদান করতে হবে।

আমরা যদি সঠিক সময়ে না যাই চাকরি চলে যাবে। তাই রাতেই বাচ্চা কোলে নিয়ে টঙ্গীর পথে রওনা দিচ্ছি।

“মুক্তাগাছা থেকে ভ্যানে করে বাইপাস মোড় পর্যন্ত এসেছি, সাথে ভাইও রয়েছে। এখন পিকাপভ্যানে করে টঙ্গীর পথে যাওয়ার চেষ্টা করছি। কোনো গাড়ি নাই তাই ভাড়াও দ্বিগুণ দিতে হবে।” 

গাজিপুরের ন্যাচারাল ডেনিমস কর্মী সুমি আক্তার বলেন, “বিকালে আমাকে ফোন করে বলছে-আগামীকাল গার্মেন্টস খোলা। তাই, নেত্রকোণা থেকে ময়মনসিংহ পর্যন্ত আসছি অটো দিয়ে। এখানে এসে পড়েছি পুলিশের বাধায়।

“তবে, যেভাবেই হোক সকাল ৭টার মধ্যে উপস্থিত থাকতে হবে। না হলে চাকরি থাকবে না।”

টঙ্গীর জাবেদ জোবেদ ডাইং ফ্যাক্টরির কর্মী রুহুল আমিন বলেন, “গার্মেন্টস থেকে ফোন করে বলছে আগামীকাল থেকে গার্মেন্টস খুলবে। এ খবর পেয়ে ইফতারের পর মেয়েকে নিয়ে গৌরীপুর উপজেলার ভাংনামারী গ্রাম থেকে রওনা দিয়েছি অটোতে করে।

ময়মনসিংহ আসলে পুলিশ আমাদের ঢাকায় যেতে বারণ করে। তাদের চোখ ফাঁকি দিয়ে বাইপাসের সামনে থেকে এক মাছের গাড়ির চালকের সাথে কথা হয়েছে। সে আমাদের টঙ্গী পর্যন্ত নিয়ে যাবে।”

সেখানে নেমে মেয়েকে আশুলিয়ায় রেখে টঙ্গী যাবেন বলে জানান তিনি।

“চাকরিটাই একমাত্র ভরসা সেটি না থাকলে বাল-বাচ্চা নিয়ে কী করে চলব। তাই জীবনের ঝুঁকি নিয়ে যাচ্ছি।” 

বাইপাস মোড়ের বাসিন্দা রুবেল হোসেন ও নাইমুর রহমান জানান, শত শত শ্রমিক দিনের বেলায় ঢাকা যাওয়ার চেষ্টা করলে পুলিশ তাদের বাধা দেয়। অনেকেই পুলিশের চোখ ফাঁকি দিয়ে জীবনের ঝুঁকি নিয়ে কর্মস্থলে যাচ্ছেন।

দুইদিন পরপর শ্রমিকদের নিয়ে এমন তামাশায় তিনি হতাশ।

গাজীপুরের ডিজাইন টেক্স গার্মেন্টসের কোয়ালিটি অ্যাসিউরেন্স ম্যানেজার হারুনুর রশীদ জানান, তাদের কারখানার ঊর্ধ্বতন কর্তৃপক্ষ গার্মেন্টস খোলার নির্দেশনা দিয়েছেন। এ কারণে তাদের কারখানার জ্যাকেট শাখার শ্রমিকদের কাজে যোগদানের নির্দেশনা দেওয়া হয়েছে।

ময়মনসিংহ কোতোয়ালী থানার ওসি মাহমুদুল ইসলাম বলেন, “আমাদের কাছে গার্মেন্টস খোলার কোনো নির্দেশনা নেই। এ কারণে শ্রমিকদের যেতে আমরা বাধা দিচ্ছি।”

রাতেও কিছু শ্রমিক সিএনজি, পিকআপে করে ঢাকার উদ্দেশে রওনা হয়েছে জানিয়ে তিনি বলেন, “তবে,  নির্দেশনা পেলেই গার্মেন্টস কর্মীদের যেতে দেওয়া হবে।”

চট্টগ্রামে কিছু কারখানা খোলার কথা কর্তৃপক্ষ জানালেও ঢাকার কোনো কারখানা খোলার ব্যাপারে স্পষ্ট কোনো ঘোষণা পাওয়া যায়নি।

চট্টগ্রাম ইপিজেডের জিএম খুরশিদ আলম শনিবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “বিভিন্ন কারখানা রোববার থেকে আংশিকভাবে কাজ শুরু করতে যাচ্ছে। শ্রমিকদের সুরক্ষা ও স্বাস্থ্য বিধি মেনেই কারখানা পরিচালনা করতে বলা হয়েছে।”

অন্যদিকে গণমাধ্যমের খবর রোববার ঢাকা বিভাগের পোশাক খাতের কারখানা সীমিত আকারে খোলার সিদ্ধান্ত নিয়েছে মালিক সংগঠন বিজিএমইএ ও বিকেএমইএ।

বিজিএমইএ-র ওয়েব সাইটে কারখানা খোলার ক্ষেত্রে কয়েকটি পরামর্শ প্রকাশ করেছে। তাতে কারখানার কাছে বসবাসকারী শ্রমিকদের কাজে নিযুক্ত করতে বলেছে। একই সাথে যারা গ্রাম থেকে ফিরে এসেছে তাদের কাজে যোগদানে  নিরুৎসাহিত করতে এবং কারখানায় ঢুকতে না দেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

তবে এই পরামর্শ প্রকাশ করলেও দূর দূরন্ত থেকে শ্রমিকরা কারখানা থেকে ডাক পেয়েই গ্রাম থেকে ফিরছেন বলে জানিয়েছেন। সামাজিক দূরত্বর তোয়াক্কা না করে রাতের আঁধারে বিভিন্ন বিকল্প পরিবহনে গাদাগাদি করে তাদের ঢাকার পথ ধরতে দেখা গেছে।

সুত্র- বিডিনিউজ ২৪

ভালো লাগলে এই পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই কেটাগরির আরো খবর

Categories

© BBCNewsbangla All rights reserved © 2020. প্রবেশকরুন
Theme Customized By BreakingNews